শনিবার , ২৫ নভেম্বর ২০২৩ | ১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আরো
  5. খুলনা
  6. খেলাধুলা
  7. চট্টগ্রাম
  8. জাতীয়
  9. ঢাকা
  10. তথ্যপ্রযুক্তি
  11. ফ্যাশন
  12. বরিশাল
  13. বিনোদন
  14. বিশেষ প্রতিবেদন
  15. ময়মনসিংহ

ব্রিটিশ আমলে নির্মিত মাধনগর রেলওয়ে স্টেশনের হালচাল

প্রতিবেদক
আপডেট পোস্ট ২৪ ডেস্ক;
নভেম্বর ২৫, ২০২৩ ৯:৪৮ অপরাহ্ণ

ফজলে রাব্বী, নলডাঙ্গা (নাটোর) : অবস্থাপনা ও উন্নয়নের ছোয়া না লাগায় ব্রিটিশ আমলে নির্মিত নাটোরের নলডাঙ্গার মাধনগর রেলস্টেশনের ষ্টাফ কোয়াটারগুলো হয়ে উঠেছে নেশাখোরদের আস্তানা। সামান্য বৃষ্টি হলে প্লাটফর্ম জুড়ে পানি ,মেঝের ইট উঠে খানা খন্দকের সৃষ্টি ও প্লাটফর্ম থেকে ট্রেন লম্বা হওয়ার বিড়ম্বনাসহ নানা সমস্যায় জর্জরিত মাধনগর রেলওয়ে স্টেশন। এছাড়া প্রভাবশালীদের ছত্রছায়ায় অবৈধ দোকানপাট, গোপনে রেলওয়ের পজিশন বিক্রিয় নিরাপত্তাহীনতায় ভুগছে যাত্রী ও ব্যবসায়ীরা।

নাটোর জেলায় ১২টি রেলওয়ে স্টেশন এর মধ্যে মাধনগর স্টেশনটি ঐতিহ্যবাহী ও বেশ পুরোনো। এ স্টেশনে ঢাকাগামী ১টি রাজশাহী ২টি আন্তনগর-খুলনা ১টি ও রাজশাহীগামী ১টি লোকাল ট্রেন যাত্রাবিরতি রয়েছে। উপজেলার কয়েকটি ইউনিয়নের বিপুলসংখ্যক যাত্রী প্রতিদিন এই স্টেশন থেকে দেশের বিভিন্ন প্রান্তে যাতায়াত করলেও স্টেশনের অবকাঠামোগত উন্নয়নের ট্রেন যেন থেমে আছে একই প্ল্যাটফর্মে। আলাদা বুকিং অফিস না থাকায় স্টেশন মাস্টারকে অফিসের ভেতরেই টিকিট বিক্রি করতে হয়। যার কারনে টিকেট বিক্রির টাকা পয়সা সংরক্ষণের পক্ষে খুবই ঝুঁকিপূর্ণ।

অন্যদিকে, উধাও হয়ে গেছে ইন্দিরা, রেলওয়ের স্টাফ কোয়াটারগুলো হয়ে উঠেছে নেশাখোরদের আস্তানা। আর রেলের জায়গা বিক্রি হচ্ছে লক্ষ লক্ষ টাকায়। স্টেশন ও প্ল্যাটফর্মে বাউন্ডারি ওয়াল না থাকায় স্টেশনের প্রায় সব দিকেই দখল হয়ে গেছে। প্রভাবশালীদের ছত্রছায়ায় অবৈধ দোকানপাট গড়ে উঠেছে, গোপনে রেলওয়ের পজিশন বিক্রি ও দখল নিয়ে প্রায় উতপ্ত হয়ে উঠে স্টেশন এলাকা। যার ফলে নিরাপত্তাসহ ট্রেনে ওঠানামার সময় যাত্রীদের দুর্ভোগ পোহাতে হয়। বিশেষ করে মহিলা যাত্রীদের শিশুসন্তান নিয়ে বিরক্তিকর পরিস্থিতিতে পড়তে হয়।

এদিকে এ স্টেশন থেকে মাসে প্রায় সাড়ে ৬ লক্ষ থেকে ৭ লক্ষ টাকা রাজস্ব আয় হলেও যাত্রীদের সেবার মান শূন্যের কোঠায় রয়েছে। ট্রেন যাত্রী ও স্থানীয় এলাকাবাসী মুক্তা সরদার, মন্তাজ হোসেনসহ অনেকে জানান, আমরা মাধনগরের উন্নয়ন বঞ্চিত রেলওয়ে স্টেশনটি আধুনিকায়নের ব্যাপারে কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানাচ্ছি। দীর্ঘদিন ধরে স্টেশনের প্রয়োজনীয় সংস্কার কাজ না করায় এখানে যাত্রীসেবা শূন্যের কোঠায় এসে পৌঁছেছে। দেশের অনেক স্টেশনের উন্নয়ন হলেও এই স্টেশন দীর্ঘদিন ধরে উন্নয়নবঞ্চিত। এই স্টেশনের আধুনিকায়ন জরুরি। সেই সঙ্গে সেবার মান বাড়ানো প্রয়োজন। স্টেশনের প্ল্যাটফর্মে শেড থাকলেও চারিদিক দিয়ে পানি পরে। ট্রেন থেকে নেমে যাত্রীদের অস্বস্তিকর অবস্থায় পড়তে হয়। এছাড়া অপরিচ্ছন্ন টয়লেট যাত্রীদের বিশ্রামের জন্য কোনো সুব্যবস্থা নেই। উপজেলা ৫টি ইউনিয়ন ও ১টি পৌরসভার যাত্রীরা এই স্টেশন থেকে দেশের বিভিন্ন স্থানে যাতায়াত করেন। তাছাড়া চিকিৎসার জন্য ঢাকা এবং রাজশাহী নিয়মিত মানুষের যেতে হয়।

দীর্ঘদিনেও অবকাঠামোগত উন্নয়ন না হয় যাত্রীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। এই রেলওয়ে স্টেশনের উপর দিনে প্রায় ১৮ থেকে ২০ টি ট্রেন যাতায়াত করে। এদিকে এ স্টেশন থেকে মাসে প্রায় সাড়ে ৬ লক্ষ থেকে ৭ লক্ষ টাকা রাজস্ব আয় হলেও যাত্রীদের সেবার মান শূন্যের কোঠায় রয়েছে। ট্রেন যাত্রী ও স্থানীয় এলাকাবাসীর দাবি ঢাকা ও খুলনাগামী আরও আন্তনগর ট্রেন স্টোপেজ দিলে রাজস্ব আয় দ্বিগুণ হবে। মাধনগর রেলওয়ে স্টেশন ১৯২৭ সাথে স্থাপিত হয়। মাধনগর রেলস্টেশনের কতব্যরত স্টেশন মাষ্টার মোঃ মমিন উদ্দিন প্রামানিক বলেন,প্রয়োজনীয় সংস্কারের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। আশা করছি অল্প সময়ের মধ্যেই কাজ শুরু হবে।

সর্বশেষ - নিজস্ব প্রতিবেদক