মঙ্গলবার , ৩০ জানুয়ারি ২০২৪ | ১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আরো
  5. খুলনা
  6. খেলাধুলা
  7. চট্টগ্রাম
  8. জাতীয়
  9. ঢাকা
  10. তথ্যপ্রযুক্তি
  11. ফ্যাশন
  12. বরিশাল
  13. বিনোদন
  14. বিশেষ প্রতিবেদন
  15. ময়মনসিংহ

মোরেলগঞ্জে জনবল সংকটে ব্যহত হচ্ছে কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্য সেবা

প্রতিবেদক
আপডেট পোস্ট ২৪ ডেস্ক;
জানুয়ারি ৩০, ২০২৪ ১০:৫৯ অপরাহ্ণ

এনায়েত করিম : বাগেরহাটের মোরেলগঞ্জে জনবল সংকটের কারণে ব্যহত হচ্ছে কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্য সেবা। ইউনিয়ন পর্যায়ের ৫২ টি কমিউনিটি ক্লিনিক সপ্তাহে ২/৩ দিন বন্ধ থাকছে, ফলে স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছে সাধারণ মানুষ। স্বাস্থ্যসেবা জনগণের দোড়গোড়ায় পৌঁছে দিতে ২০০০ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কমিউনিটি ক্লিনিক স্থাপনের উদ্যোগ নিলে অত্র উপজেলার ১৬টি ইউনিয়ন ও একটি পৌরসভায় ৫২টি ক্লিনিক স্থাপন করা হয়।
প্রতি কমিউনিটি ক্লিনিকে একজন করে কমিউনিটি হেলথ কেয়ার CHCP, HA, এবং পরিবার পরিকল্পনা সহকারী (FPA) অন্তর্ভুক্ত করার কথা। একাধিক ক্লিনিকে সিএইচসিপির পদ রয়েছে তবে অন্যান্য পদ শূন্য ।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, উপজেলায় ৫২টি কমিউনিটি ক্লিনিকের জন্য স্বাস্থ্য পরিদর্শকের চারটি পদ রয়েছে। কিন্তু এগুলো ৪/৫ বছর ধরে শুন্য রয়েছে। মোট ১৩ জন সহকারী স্বাস্থ্য পরিদর্শকের মধ্যে ৯টি পদ রয়েছে শূন্য। স্বাস্থ্যকর্মীর ৬৪টি পদের মধ্যে ৩৭টি রয়েছে শূন্য। ২০১৫ সালে স্বাস্থ্যকর্মী নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। কিন্তু আইনি জটিলতার  কারনে এখনো চূড়ান্ত নিয়োগ দেয়া সম্ভব হয়নি।
মোরেলগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শর্মি রায় জানান, মাঠ পর্যায়ের একাধিক কর্মকর্তার পদ শূন্য থাকায় আপাতত ক্লিনিক তদারকির কাজ ব্যাহত হচ্ছে। তিনি বলেন, জনবল সংকটের বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম তারেক সুলতান বলেন, কমিউনিটি ক্লিনিক প্রকল্পটি প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্পের একটি। কমিউনিটি ক্লিনিক বন্ধ রাখার কোন সুযোগ নেই। বন্ধ থাকা ক্লিনিকগুলোর বিষয় জেলার মাসিক সভায় উত্থাপন করা হয়েছে। জেলা প্রশাসক সিভিল সার্জনকে বিষয়টি খতিয়ে দেখতে বলেছেন।আশা করছি এসকল সমস্যার সমাধান হয়ে যাবে।

সর্বশেষ - নিজস্ব প্রতিবেদক