শুক্রবার , ২৮ জুলাই ২০২৩ | ২ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আরো
  5. খুলনা
  6. খেলাধুলা
  7. চট্টগ্রাম
  8. জাতীয়
  9. ঢাকা
  10. তথ্যপ্রযুক্তি
  11. ফ্যাশন
  12. বরিশাল
  13. বিনোদন
  14. বিশেষ প্রতিবেদন
  15. ময়মনসিংহ

নলডাঙ্গায় গবাদিপশু দুরারোগ্য ব্যাধীতে আক্রান্ত

প্রতিবেদক
Md Abu Rayhan
জুলাই ২৮, ২০২৩ ৬:৫১ অপরাহ্ণ

নলডাঙ্গা (নাটোর) প্রতিনিধিঃ নাটোরের নলডাঙ্গায় ঠাকুরলক্ষীকুল, বাঁশভাগ, পশ্চিম মাধনগর, নওপাড়া, হালতি, ধামনপাড়া, বাঙ্গালখলসিসহ পুরো উপজেলায় হঠাৎ করে গবাদি পশুর ল্যাম্পি স্কিন ও ক্ষুরা রোগ দেখা দিয়েছে। প্রান্তিক কৃষকের পাশাপাশি আতঙ্কিত হয়ে পড়ছেন খামারিরা। এদিকে আক্রান্ত পশুগুলো পশুগুলো নিয়ে গ্রাম্য চিকিৎসকের শরণাপন্ন হলেও মিলছে না তেমন কোন সমাধান। তবে, রোগ রোধে দ্রুত টিকা প্রদানের পরার্মশ দিয়েছেন উপজেলা প্রাণিসম্পদ অফিস।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার বিভিন্ন গ্রামাঞ্চলে অধিকাংশ কৃষকের গরু ল্যাম্পি স্কিন ও ক্ষুরা রোগে আক্রান্ত হয়েছে। অনেককেই পল্লি চিকিৎসকের শরণাপন্ন হচ্ছেন ও উপজেলা প্রাণি সম্পদ কার্যালয়ে গরু নিয়ে আসছেন।

উপজেলা প্রাণি সম্পদ অফিস সূত্রে জানা গেছে, নলডাঙ্গায় মোট ছোট-বড় ও পারিবারিক মিলে প্রায় ৩শটি খামার আছে। উপজেলায় গরুর সংখ্যা প্রায় ২৭ হাজার ৫৯৫টি। অন্যান্য বছরের তুলনায় এ বছর এ রোগে আক্রান্ত গরুর সংখ্যা অনেক বেশি।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা.কে.এম ইফতেখারুল ইসলাম বলেন,গরুর সঠিক পরিচর্যা,আক্রান্ত পশুকে মশারির ভেতর রাখা ও বাসস্থান পরিষ্কার পরিছন্ন রাখার মাধ্যমে এ রোগ ছড়িয়ে পড়া রোধ করা সম্ভব। লোকবল সংকটের কারনে আমাদের কাজ করতে হিমশিম খেতে হচ্ছে।

সর্বশেষ - নিজস্ব প্রতিবেদক