শুক্রবার , ১৩ অক্টোবর ২০২৩ | ২ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আরো
  5. খুলনা
  6. খেলাধুলা
  7. চট্টগ্রাম
  8. জাতীয়
  9. ঢাকা
  10. তথ্যপ্রযুক্তি
  11. ফ্যাশন
  12. বরিশাল
  13. বিনোদন
  14. বিশেষ প্রতিবেদন
  15. ময়মনসিংহ

শরণখোলায় আখ চাষে সম্ভাবনা

প্রতিবেদক
আপডেট পোস্ট ২৪ ডেস্ক;
অক্টোবর ১৩, ২০২৩ ১২:২৯ পূর্বাহ্ণ

ফরিদুল ইসলাম : প্রথমবারে আখ চাষ করে সফলতা পাওয়ায় পরের বছর আরও বেশি জমিতে চাষাবাদের পরিকল্পনা বাগেরহাটের শরণখোলা উপজেলার খোন্তাকাটা গ্রামের চাষী ফারুক জমাদ্দার এর। যার ফলে প্রতিবেশী চাষীরা তাকে অনুসরণ করে আখ চাষে উৎসাহী হয়ে উঠেছেন। আগামী বছরে উপজেলার বিভিন্ন গ্রামে আখের চাষ কয়েকগুন বৃদ্ধি পাবে বলে দাবী করেন এলাকার কৃষকরা।

চাষী ফারুক জমাদ্দার বলেন, জমিতে ইরি, বোরো, আমন ধান চাষ করে আশানুরুপ ফলন পাচ্ছিলেন না তিনি। তখন বাড়ির পাশের ১০ কাঠা জমিতে ধান চাষের পরিবর্তে আখ চাষ শুরু করেন। ৬ মাস আগে আখের চারা রোপণ করেন। যা গত সপ্তাহ থেকে বাজারে বিক্রিও শুরু করেছেন। এখানে মাত্র ৮০ হাজার টাকা ব্যয় হয়েছে তার। এ আখ বিক্রি করে ৪ লাখ টাকার বেশি আয় হবে।

শরণখোলা উপজেলা কৃষি অফিসার দেবব্রত সরকার জানান, চলতি মৌসুমে এ উপজেলায় ২৫ হেক্টর জমিতে আখ চাষ হয়েছে। ফলনও হয়েছে আশানুরুপ। বাজারে আখের চাহিদা থাকায় দাম ও ভাল পাবেন চাষীরা।

তিনি আরো জানান, চাষির সংখ্যা বৃদ্ধি পেলে চাষীদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করবে উপজেলা কৃষি অফিস। চাষীরা আখ চাষে এগিয়ে আসলে তাদের বেকারত্ব দূর সহ আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন ঘটবে। এ উপজেলায় আখ চাষের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে বলে জানান তিনি।

সর্বশেষ - নিজস্ব প্রতিবেদক