সোমবার , ২৩ অক্টোবর ২০২৩ | ৩ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আরো
  5. খুলনা
  6. খেলাধুলা
  7. চট্টগ্রাম
  8. জাতীয়
  9. ঢাকা
  10. তথ্যপ্রযুক্তি
  11. ফ্যাশন
  12. বরিশাল
  13. বিনোদন
  14. বিশেষ প্রতিবেদন
  15. ময়মনসিংহ

ফুলে ফুলে ভরে গেছে মাধনগর ডিগ্রি কলেজ ক্যাম্পাস

প্রতিবেদক
আপডেট পোস্ট ২৪ ডেস্ক;
অক্টোবর ২৩, ২০২৩ ১২:৪২ পূর্বাহ্ণ

ফজলে রাব্বি : রঙ্গন, জবা, বেলি, টগর, হাসনাহেনা চান্ডাল, কামিনী, ক্রিসমাস, চামেলী, গন্ধরাজ, কলসীলতা, গাঁদা, সুজা, জুঁইসহ নানা জাতের ফুটন্ত ফুল দেখে মনে হয় এ এক স্বপ্নের বাগিচা। সৌরভ ছড়াচ্ছে নানা রঙের ফুল। নানা রঙ্গের ফুলে ফুলে ভরে গেছে নাটোরের মাধনগর ডিগ্রি কলেজ প্রাঙ্গন। এসব ফুলের মিষ্টি সুবাসে পাগল পারা পাখি আর প্রজাপতিরা। যা দেখে মুগ্ধ সবাই। রাজ্যের সব ফুল যেন এখানেই জড়ো হয়েছে! যেদিকে তাকানো যায় সেদিকেই বিচিত্র সব বর্ণাঢ্য ফুলের সমারোহ। ভ্রমরের পাশাপাশি ফুলের গন্ধে মাতোয়ারা ক্যাম্পাসে আগতরা। ক্যাম্পাসে ঢুকলেই মন মাতিয়ে তুলছে নানা প্রজাতির ফুলের ঘ্রাণ। বিস্তৃত জায়গা জুড়ে লাল, সাদা, হলুদ রঙে যেন ছেয়ে গেছে ক্যাম্পাসটি।

সরেজমিনে দেখা গেছে, সবুজ ক্যাম্পাসের ইট-পাথরে গড়া ভবনের সামনে দ্যুতি ছড়াচ্ছে রঙ-বেরঙের বাহারি ফুল। হৃদয়কাড়া ফুলের মন মাতানো সৌরভ আর স্নিগ্ধতায় মুগ্ধ সবাই। ফুলের সৌন্দর্য ব্যঞ্জনায় যেন স্বর্গীয় রূপ ধারণ করেছে ক্যাম্পাসটি। ফুলের ওপর নাচছে পাখি। সব মিলিয়ে প্রায় শতাধিক ধরনের ফুল ফুটেছে এই ক্যাম্পাসে। ফুলে ফুলে সজ্জিত ক্যাম্পাস যেনো শিল্পীর তুলিতে আঁকা নয়ন জুড়ানো সৌন্দর্য মুগ্ধ কোনো ছবি। আর ফুলে সুশোভিত ক্যাম্পাস দেখতে আসেন অনেকেই।

ক্যাম্পাসে ঘুরতে আসা দশনার্থীরা বলেন, ক্যাম্পাসটি ফুলে ফুলে সেজেছে। যা দেখতে অনেক ভাল লাগছে,ফুলের সৌন্দর্যে মোড়ানো ক্যাম্পাস দেখে মুগ্ধ হয়েছি।

কলেজের একাদশ শ্রেণীর শিক্ষার্থী মানহা খন্দকার নিতি, রুকাইয়া রুহি, সাকিব আহম্মেদ বলেন, ফুলে ফুলে ভরে গেছে প্রিয় ক্যাম্পাস। গাছ ঠাঁসা ফোটা এসব ফুলের মিষ্টি সুবাসে পাগল পারা মৌমাছি আর প্রজাপতিরা। যা দেখে মুগ্ধ সবাই। প্রকৃতিতে যেমন আসে সজিবতা বা পরিবর্তন,ঠিক তেমনটি নানা রকমের ফুলে আমাদের ক্যাম্পাস ভরে উঠেছে। ক্যাম্পাসের নানা রঙের ফুলের আবির আর মৌ মৌ গন্ধে কেড়ে নিচ্ছে বিষাদ। অনুরাগ,শ্রদ্ধা আর ভালোবাসা বহিঃপ্রকাশের বড় মাধ্যম ফুল।

ফুল বাগানের মালি মোঃ জিয়াউল ইসলাম বলেন,ফুল চাষের আগে যেসব প্রস্তুতি নেওয়া দরকার তার সবই করা হয়েছিলো। যে কারণে ফুলে ফুলে ভরে গেছে ক্যাম্পাস। এবার বেশি ফুটেছে,টগর,রঙ্গর,হাসনাহেনা,কামিনী,কাঠগোলাপ ফুল।

কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোস্তাফিজুর রহমান মুকুল বলেন,আমরা অনেক আগেই এই ফুলের বাগান গড়ার উদ্যোগ গ্রহণ করি। এখানে অনেক দর্শনার্থী প্রতিদিন ভিড় করেন। প্রতিবছরের ন্যায় এবারও পরিকল্পিতভাবে বিভিন্ন ফুলের গাছে রোপন করা হয়েছে। ক্যাম্পাসে ফুলের চাষে বিশেষভাবে নজর দেওয়া হয়। ক্যাম্পাসে ঢুকলে শিক্ষার্থীদের মন ভালো হয়ে যায় সেটাইতো কর্তৃপক্ষের কাজ। আমরা তারই অংশ হিসেবে প্রতিবছর ফুলচাষে বিশেষভাবে গুরুত্ব দিই। এ বছর অন্যান্য বছরের চেয়ে বেশি ফুলের চাষ করা হয়েছে। ক্যাম্পাসের ভেতরে যে ফুলের সমারোহ এটা শুধু কলেজের না,বাইরে যারা রয়েছেন তারাও এই সৌন্দর্য দেখতে আসেন।

সর্বশেষ - নিজস্ব প্রতিবেদক