রবিবার , ১৯ নভেম্বর ২০২৩ | ১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আরো
  5. খুলনা
  6. খেলাধুলা
  7. চট্টগ্রাম
  8. জাতীয়
  9. ঢাকা
  10. তথ্যপ্রযুক্তি
  11. ফ্যাশন
  12. বরিশাল
  13. বিনোদন
  14. বিশেষ প্রতিবেদন
  15. ময়মনসিংহ

ঘূর্ণিঝড় মিধিলা’র প্রভাবে শরণখোলায় আমন ধান সহ কৃষিক্ষেত্রে ব্যাপক ক্ষতির সম্ভাবনা

প্রতিবেদক
আপডেট পোস্ট ২৪ ডেস্ক;
নভেম্বর ১৯, ২০২৩ ১২:৩১ পূর্বাহ্ণ

মাসুম বিল্লাহ : বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় মিধিলা’র প্রভাবে বাগেরহাটের শরণখোলায় আমন ধানের ব্যাপক ক্ষতিসহ খেসারি ও শীতকালীন সবজি ও পানের বরজে কয়েক লক্ষ টাকার ক্ষতির সম্ভাবনা দেখা দিয়েছে। উপজেলা কৃষি কর্মকর্তা দেবব্রত সরকার বলেন তিনি চারটি ইউনিয়নের বিভিন্ন ধানক্ষেতের মাঠ পরিদর্শন করেছেন। তার ধারণা এবছর আশাতীত ফসল হওয়া সম্ভাবনা ছিল। কিন্তু ঘূর্ণিঝড়ের প্রভাবে কৃষকের আমন ধান, খেসারি ও সবজির ব্যাপক ক্ষতির সম্ভাবনা রয়েছে বলে তিনি মন্তব্য করেন। তবে, ক্ষতির পরিমাণ আরো বাড়বে কিনা ২/১ দিনের মধ্যে জানা যাবে বলে উপজেলা কৃষি কর্মকর্তা জানিয়েছেন।

উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, উপজেলার ৪ টি ইউনিয়নে মোট ৯ হাজার ১৭০ হেক্টর জমিতে আমন, ৫ হাজার ৩০ হেক্টর জমিতে খেসারি (কলাই), ৩০ হেক্টর জমির সবজি ও ১০ হেক্টর জমির পানের চাষ হয়েছে। এর মধ্যে ৪৬০ হেক্টর জমির ধান বাতাসে শুয়ে পড়ে পানিতে নিমজ্জিত। ৪৩০ হেক্টর জমির খেসাড়ী পানিতে তলিয়ে গেছে। এছাড়া দুদিনের বৃষ্টিতে ৩০ হেক্টর জমির সবজি ও ১০ হেক্টর জমির পানের বরজের ব্যাপক ক্ষতি হয়েছে বলে তিনি জানান।

উপজেলা রাজাপুর গ্রামের বাসিন্দা কৃষক কেষব হাওলাদার, জব্বার হাওলাদার, সাউথখালী গ্রামে কৃষক দুলাল হাওলাদার, বকুলতলা গ্রামের কৃষক তৈয়ব আলী বলেন, এবছর যথা সময় বৃষ্টি ঠিকমতো হওয়ায় আমনের বাম্পার ফলন হয়েছিল কিন্তু দুর্ভাগ্য ঘূর্ণিঝড় মিথিলার আঘাতে ধান শুয়ে পড়ায় প্রচুর পরিমাণে ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে। সাউথখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইমরান হোসেন রাজিব, খোন্তাকাটা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাকির হোসেন খান মহিউদ্দিন বলেন, এবছর আমনের বাম্পার ফলন হয়েছিল কিন্তু ঘূর্ণিঝড় মিধিলা’র প্রভাবে বৃষ্টি ও বাতাসে ধানের ব্যাপক ক্ষতি হওয়া সম্ভাবনা রয়েছে। এছাড়া উপজেলার সাউথখালী আশার আলো মসজিদ সংলগ্ন এলাকায়, বগি, চালিতাবুনিয়া এলাকায় গাছ পড়ে কিছু ঘরের ক্ষতি হয়েছে বলে জানা গেছে।

শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদুল ইসলাম বলেন, ঘুর্ণিঝড় মিধিলা’র প্রভাবে প্রচুর বৃষ্টি হওয়ায় আমনের ক্ষতি হয়েছে। তবে বাড়ি ঘর ও মাছের ঘেরের তেমন কোনো ক্ষতি হয়নি।

সর্বশেষ - নিজস্ব প্রতিবেদক