সোমবার , ১৮ মার্চ ২০২৪ | ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আরো
  5. খুলনা
  6. খেলাধুলা
  7. চট্টগ্রাম
  8. জাতীয়
  9. ঢাকা
  10. তথ্যপ্রযুক্তি
  11. ফ্যাশন
  12. বরিশাল
  13. বিনোদন
  14. বিশেষ প্রতিবেদন
  15. ময়মনসিংহ

বাড়ছে পেঁয়াজের কদমের চাষ

প্রতিবেদক
আপডেট পোস্ট ২৪ ডেস্ক;
মার্চ ১৮, ২০২৪ ১০:২৮ অপরাহ্ণ

নলডাঙ্গা (নাটোর) প্রতিনিধিঃ পেঁয়াজের দাম বেশি হওয়ায় বীজ চাষের দিকে ঝুঁকছেন চাষীরা। তুলনামূলকভাবে বীজের দাম বেশি থাকে বাজারে। গত বছর পেঁয়াজের বীজ বাজারে বিক্রি হয়েছে ২ হাজার থেকে ৩ হাজার টাকা কেজি দরে। দামে ভালো ও লাভজনক হওয়ায় প্রতিবছরই নাটোরে বাড়ছে পেঁয়াজের কদমের (বীজ) চাষ। এবছর শুধু নলডাঙ্গা উপজেলাতেই পেঁয়াজ বীজের চাষ বেড়েছে ৬৫ হেক্টর জমিতে।

কৃষক সাইফুল ইসলাম জানান, প্রতিবছর পেঁয়াজের (কদম) চাষ করি আমরা, ফলনও লাভ ভাল পাই। কিন্তু, সবচেয়ে বেশি ঝুঁকি বৈশাখ মাসে শিলাবৃষ্টি নিয়ে। শীলা বৃষ্টি হলে পেঁয়াজের কদম নষ্ট হয়ে যায়। পেঁয়াজের কদমের বীজ আমাদের কাছে কালো সোনা হিসেবে পরিচিত। অন্য সব ফসলের চেয়ে বেশি দাম হওয়ায় আমাদের কাছে এটি সোনার মতো।

উপ-সহকারি কৃষি কর্মকতা শরিফুল ইসলাম বলেন, পেঁয়াজের ফুলকে সবাই কদম বলে থাকে। এই কদম থেকে পেঁয়াজের বীজ হয়। গত বছর বেশ ভালো দাম পেয়েছিলেন চাষীরা। তাই এই বছর বেড়েছে পেঁয়াজ বীজের চাষ। পেঁয়াজের বীজ চাষে মৌমাছির পরাগায়ন নিয়ে নতুন চাষীদের পরামর্শ দেওয়া হচ্ছে। নলডাঙ্গা কৃষি বিভাগ থেকে কৃষকদের সব সময় পরামর্শ প্রদান করা হচ্ছে।

নলডাঙ্গা উপজেলা অতিরিক্ত কৃষি কর্মকর্তা, মোঃ কিষোয়ার হোসেন বলেন, এ বছর নলডাঙ্গা উপজেলাতেই পেঁয়াজ বীজের চাষ বেড়েছে ৬৫ হেক্টর জমিতে। উপ-সহকারি কৃষি কর্মকতারাও মাঠ পর্যায়ে কৃষকদের সহযোগিতা ও পরার্মশ দিচ্ছেন। এবছরও কদমের ভাল ফলন হবে বলে আশা করা যাচ্ছে। নলডাঙ্গা উপজেলা কৃষি বিভাগ সবসময় কৃষকদের পাশে রয়েছে।

সর্বশেষ - নিজস্ব প্রতিবেদক