সোমবার , ৬ নভেম্বর ২০২৩ | ১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আন্তর্জাতিক
  4. আরো
  5. খুলনা
  6. খেলাধুলা
  7. চট্টগ্রাম
  8. জাতীয়
  9. ঢাকা
  10. তথ্যপ্রযুক্তি
  11. ফ্যাশন
  12. বরিশাল
  13. বিনোদন
  14. বিশেষ প্রতিবেদন
  15. ময়মনসিংহ

সুন্দরবনে বাঘ গণনা শুরু

প্রতিবেদক
আপডেট পোস্ট ২৪ ডেস্ক;
নভেম্বর ৬, ২০২৩ ৩:৩১ অপরাহ্ণ

৩০০ ক্যামেরায় ট্রাপিং

ফরিদুল ইসলাম, শরণখোলা (বাগেরহাট) থেকে : ২০২৪ সালের জুলাই মাসে বনবিভাগ বাঘ গণনার হিসাব প্রকাশ করার লক্ষ্যে পূর্ব সুন্দরবনের শরণখোলা ও চাঁদপাই রেঞ্জে দ্বিতীয় পর্যায়ের বাঘ গণনার কাজ আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে। পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জ কর্মকর্তা (এসিএফ) মাহবুব হাসান ও চাঁদপাই রেঞ্জ কর্মকর্তা রানা দেব বলেন, সুন্দরবনের পশ্চিম বনবিভাগে বাঘ গণনার কার্যক্রম গত জুন মাসে শেষ হয়েছে। ৫ নভেম্বর বন ও পরিবেশ মন্ত্রনালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন্নাহার এমপি আনুষ্ঠানিক ভাবে গণনা কার্যক্রম উদ্ভোধন করার পরে পূর্ব বনবিভাগ চাঁদপাই ও শরণখোলা রেঞ্জ এলাকায় দ্বিতীয় ধাপে বাঘ গণণার কাজ শুরু করা হয়।

সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী বিশ্বের বেশ কয়েকটি দেশে ৩ হাজার ৮শ ৪০টি বাঘ রয়েছে বলে জানা গেছে। ২০১৮ সালের বাঘ গণণায় সুন্দরবনে ১১৪টি বাঘের সন্ধান পাওয়া গেছে। তবে বনবিভাগের ধারনা বিশ্বের অন্যতম ম্যানগ্রোভ ফরেষ্ট সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগার একটি চক্র সুকৌশলে হত্যা করছে বলে জানা গেছে। বনবিভাগের রক্ষীরা, জেলে, বাওয়ালী ও মৌয়ালরা বলেন, পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের সুপতি, কটকা, কঁচিখালি এলাকায় ইদানিং বেশ কিছু বাঘকে ঘোরাফেরা করতে দেখো গেছে। তাছাড়া গত ২/৩ মাস আগে সুন্দরবনগামী পর্যটকরা রয়েল বেঙ্গল টাইগারকে সাতরিয়ে নদী পার হতে ও কয়েকটি ষ্টেশন অফিস সংলগ্ন এলাকায় বাঘের আনাগোনা লক্ষ্য করা গেছে।

সুন্দরবন বিভাগ খুলনা অঞ্চলের বন সংরক্ষক (সিএফ) মিহির কুমার দো জানান, সুন্দরবনের খুলনা ও সাতক্ষীরার পশ্চিম সুন্দরবনে ৪৬৮ টি ক্যামেরা বসিয়ে ৬ মাস ধরে গণণা করে বাঘ গণণার কার্যক্রম শেষ করা হয়েছে। পূর্ব সুন্দরবনের শরণখোলা ও চাঁদপাই রেঞ্জে ৩০০ ক্যামেরা বসিয়ে বাঘ গণণার কাজ শুরু করা হয়েছে। আগামী বছর জুলাই মাস নাগাদ এ গণণার কাজের ফলাফল পাওয়া যাবে।

সর্বশেষ - নিজস্ব প্রতিবেদক